ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র থেকে গরীবদের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান

 

“যদিও আমি দীর্ঘদিন ধরে পিঠের ব্যথায় ভুগছি, আমি অর্থের অভাবে চিকিৎসা নিতে পারিনি।ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দ্বারা আমি অনেক উপকৃ্ত হয়েছি। আমার পিঠের ব্যথা ধীরে ধীরে কমে আসছে। আমি ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের প্রতি কৃ্তজ্ঞ”- কথাগুলো বলছিলেন ৬৫ বছর বয়স্ক জামালপুর জেলার মেলানদহ উপজেলার ফুলকোছা ইউনিয়নের একজন বৃদ্ধ ভিক্ষুক

মেলানদহ উপজেলার ফুলকোছা ইউনিয়নের ‘ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র’ ২০১১ সালের আগস্ট মাস থেকে প্রতি মাসের প্রথম শুক্রবার ‘বিনামূল্যে স্বাস্থ্য ক্যাম্প’এর আয়োজন করে আসছে।উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিশেষজ্ঞ চিকিৎসকেরা এখানে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদান করে থাকেন।৫০ জনের ও বেশি দূর্ভাগা মানুষেরা প্রতি মাসে এই ক্যাম্পে এসে তাদের স্বাস্থ্য বিষয়ক সমস্যা জানায় আর সে অনুযায়ী ব্যবস্থাপত্র নিয়ে যায়।

ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের উদ্যোক্তা মোঃ শোয়েব আলী বলেন, “স্বাস্থ্যসেবার দিক দিয়ে আমার এলাকার মানুষ খুবই অবহেলিত এবং বঞ্চিত। আমার অনেক দিনের স্বপ্ন এই এলাকার গরীব মানুষের জন্য ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের মাধ্যমে বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা। আমি আমার স্বপ্নপূরণে আমার চেষ্টা অব্যাহত রাখব।”বাংলাদেশের গ্রামীণ এলাকায় থেকে বিশেষজ্ঞ স্বাস্থ্যসেবা পাওয়া খুবই কঠিন। সমগ্র বাংলাদেশের ৪৫১৬টি ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের মধ্যে ৪০০টি ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র তাদের দরিদ্র জনগনের জন্য একইরকম স্বাস্থ্যসেবা প্রদানের উদ্যোগ নিয়েছে।

TOP