আওয়ামী লীগের যাত্রা ও বিরোধী দলের উত্থান

Inception

১৯৪৭ সালে মুহম্মদ আলী জিন্নাহর দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে সৃষ্টি হয় ভারত ও এবং পাকিস্তান নামের একটি কৃত্রিম রাষ্ট্র ধর্মভিত্তিক বিভক্তির মাধ্যমে সৃষ্ট পাকিস্তান ছিল দুই খন্ডে বিভক্ত- পূর্ব ও পশ্চিম পাকিস্তান। 

দুই পাকিস্তানের মাঝে ছিল হাজার মাইলের ব্যবধানদুই ভূখণ্ডের অধিবাসীদের ভাষা ছিল ভিন্ন, সংস্কৃতিতে ছিল আকাশ-পাতাল তফাৎএর উপর পাকিস্তানের শাসকগোষ্ঠীর বৈষম্যমূলক নীতি বাঙালিদের পৃথক রাষ্ট্র গঠনের চিন্তার উন্মেষ ঘটায়

এমন বৈরী রাজনৈতিক পরিস্থিতিতে, ১৯৪৮ সালের ৪ জানুয়ারি, পাকিস্তান সৃষ্টির মাত্র ৪ মাস ২০ দিনের মাথায়, তৎকালীন তরুণ ও প্রতিশ্রুতিশীল ছাত্রনেতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে জন্ম নেয় বিরোধী ছাত্র সংগঠন পূর্ব পাকিস্তান ছাত্রলীগপরের বছরের ২৩ জুন ঢাকার কে এম দাস লেন-এ অবস্থিত রোজ গার্ডেনে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সমর্থক হিসেবে পরিচিত নেতা-কর্মীদের এক বৈঠকে আত্মপ্রকাশ করে নতুন রাজনৈতিক দল আওয়ামী মুসলিম লীগনবগঠিত এই দলটির সভাপতি নির্বাচিত হন মাওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং শামসুল হক হন সাধারণ সম্পাদক। এতে যুগ্ম-সম্পাদকের দায়িত্ব পান শেখ মুজিবুর রহমান। তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম বিরোধী দল ছিল এটি। অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার ধারাবাহিকতায় পরবর্তীতে দলটির নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেয়া হয়।

 

Share this
TOP