Bangabandhu Sheikh Mujibur Rahman at UN

Bangabandhu with David Frost

 


 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের "অসমাপ্ত আত্মজীবনী " এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা।

বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা অনুষ্ঠানে বলেন, 'ছোটবেলায় আব্বার লেখা এই খাতাগুলো দূর থেকে দেখেছি। কিন্তু এগুলো কখনও ধরার সাহস আমাদের ছিল না। আসলে '৭৫ সালের ১৫ আগস্টের পর অশ্রু ছাড়া আমাদের দু'বোনের আর কিছুই ছিল না। পরে যখন আব্বার লেখাগুলো পেলাম, তখন সেগুলোই যেন জীবনের পরম সম্পদ হয়ে গেল। লেখাগুলো পড়লে মনে হতো, আব্বা কথা বলছেন, আমাদের ভালোমন্দ পরামর্শ দিচ্ছেন। তার ছোঁয়া পেতাম লেখাগুলোর ভেতরে।' তিনি বলেন, এর লেখাগুলোর মধ্যে ইতিহাসের প্রতিটি বাঁকের অজানা অধ্যায় উঠে এসেছে। তিনি অকপটে সত্য লিখেছেন। এই লেখাগুলো পড়লে জাতি ইতিহাসের অনেক অজানা সত্যের সঙ্গে পরিচিত হতে পারবে। আমাদের দু'বোনের জীবনটাই অসমাপ্ত। ধর্মে আছে কারোর বাবা-মা, ভাই-বোন মারা গেলে কবর দেওয়ার আগে মুখ দেখানো হয়, দোয়া-দরুদ পড়তে দেওয়া হয়, আমরা দু'বোন সেই সুযোগটাও পাইনি। আর এ জন্য যতদিন বেঁচে থাকবো আমাদের জীবনটা অসমাপ্তই থেকে যাবে।"

Sheikh Rehana's Speech on "The Unfinished Memoirs" of Bangabandhu Sheikh Mujibur Rahman.

Sheikh Rehana said, "We have discharged our duties through publication of this book. After 1975 we had nothing except tears. With heavy heart we-the two sisters- often used to consoled
ourselves.""It was completely uncertain whether we would be able to go Tungipara. At that time, the writings of our father were great wealth for us," she said.

"As the daughter of Bangabandhu, we never dared to read his writings. We could not realize that one day it would be a great document of the history," she said.

Parents of Bangabandhu Sheikh Mujibur Rahman

A rare footage of Bangabandhu Sheikh Mujibur Rahman

TOP