দক্ষতা নির্ভর কর্মমুখী শিক্ষায় তরুণদের অংশগ্রহণ বাড়ছে

 

দক্ষ মানবসম্পদের চেয়ে কোন সম্পদই বড় নয়। বাংলাদেশের ১৮-৩৫ বছর বয়সী এ বয়সসীমার জনসংখ্যা দেশের মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ, যা আনুমানিক ৫ কোটি। জনসংখ্যার প্রতিশ্রুতিশীল, উৎপাদনমুখী এই যুবগোষ্ঠীকে সুসংগঠিত, সুশৃঙ্খল এবং দক্ষ মানবসম্পদে রূপান্তরের লক্ষ্যে, আওয়ামী লীগ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জনশক্তিকে সম্পদে পরিণত করার জন্য কর্মমুখী শিক্ষার সম্প্রসারণ ও মানোন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

বিএনপির ভিশন ২০৩০: অন্তঃসারশূন্য, অস্পষ্ট

 

বিগত ১০ মে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া রাজধানীর একটি ৫ তারকা হোটেলে তাদের তথাকথিত ভিশন ২০৩০ ঘোষণা করেন। বিএনপি ক্ষমতাতে গেলে কি কি কাজ করবেন তার একটা দিক নির্দেশনা দেওয়ার চেষ্টা করেছে তাদের ভিশনে। বিএনপি তাদের ভিশনে যে সমস্ত কথা বলেছে তা তাদের সাম্প্রতিক সহিংস রাজনীতি থেকে জনগণের চোখ ফেরাতে চটকদার ঘোষণা ছাড়া আর কিছু না।

 

'বিগত আট বছরে দেশ-বিদেশে প্রায় দেড় কোটি মানুষের কর্মসংস্থান হয়েছে। গতবছর রেকর্ড ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জন কর্মী বিদেশে গেছেন। ৫ কোটি মানুষ নিন্মবিত্ত থেকে মধ্যবিত্ত শ্রেণীতে উন্নীত হয়েছে। ' - টানা দ্বিতীয় মেয়াদে সরকার পরিচালনার ৩ বছর পূর্তিতে জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৫ জানুয়ারি নির্বাচনের গুরুত্ব

 

২০১৪ সালের ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ পুনরায় দেশ পরিচালনা করার দায়িত্ব লাভ করে দেশের মানুষের কাছে উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে এবং জননেত্রী শেখ হাসিনা তৃতীয় বারের মত দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

TOP