রমজানে সারাদেশে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করবে সরকার

 

আসন্ন পবিত্র রমজান মাসে সারাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

এ ব্যাপারে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘পবিত্র রমজান মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষে আমরা সর্বোচ্চ চেষ্টা করব।

তিনি বলেন, বর্তমানে দেশে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ ৯ হাজার ২১২ মেগাওয়াট হলেও এই উৎপাদন ক্ষমতা ১৫ হাজার ৩৫১ মেগাওয়াটে পৌঁছেছে। দেশে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘দেশে যদি কোন প্রাকৃতিক দুর্যোগ না হয় তাহলে রমজান মাসে বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন থাকবে।’ প্রাকৃতিক দুর্যোগের কারনে সম্প্রতি একটি জাতীয় গ্রিড টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, পিক-আওয়ারে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদনের জন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিবে এবং যদি প্রয়োজন হয় তাহলে রমজান মাসে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা হবে।

এর আগে, বিদ্যুৎ মন্ত্রণালয়ে এক বৈঠকে চলতি গ্রীষ্ম মৌসুমে ও আসন্ন রমজান মাসে সার্বিক বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে আলোচনা হয় এবং এই লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, শপিংমলসহ অন্যান্য ব্যক্তিগত দোকানপাট, লন্ড্রি, ওয়েল্ডিং মেশিন এবং রি-রোলিং মিল সমূহ রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।

বৈঠকে ইফতার ও সেহেরির সময় এয়ারকন্ডিশনার ও অন্যান্য উচ্চ-ক্ষমতাসম্পন্ন হোম-অ্যাপ্লায়েন্স ব্যবহার থেকে বিরত থাকার জন্য জনগনের প্রতি আহবান জানানো হয়।

এছাড়াও, রমজান মাসে বিদ্যুতের অপচয় রোধে বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশনগুলো বন্ধ থাকবে।

Share this
TOP